,

সারাটি জীবন সাধারণ মানুষের কল্যাণে কাজ করে গেছেন মেজর সুরঞ্জন দাস :: সুরঞ্জন দাস ও সুপর্ণা দাস স্মরণ সভায় বক্তারা

স্টাফ রিপোর্টার : দৈনিক মাতৃভূমি পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং নবীগঞ্জের ঐতিহ্যবাহী কীর্তি নারায়ণ কলেজের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা সুরঞ্জন দাস যেমনি ছিলেন মেধাবী পাশাপাশি দুঃসাহসীও ছিলেন। তার কাছে অসম্ভব বলে কিছু ছিল না। তিনি বলেন, সুরঞ্জন দাস রাজনীতিতে নেতা হবার জন্য বা পদ লাভের জন্য আসেননি, এসেছিলেন সাধারণ মানুষের কল্যাণের জন্য। জীবনের শেষ সময় পর্যন্ত তিনি সেই কাজটিই করে গেছেন। তিনি কি ধরনের ভালো মানুষ ছিলেন তা এখানে সামান্য সময়ের আলোচনা করে শেষ করার মত নয়। তিনি আরো বলেন, মেজর সুরঞ্জন দাস একজন সফল মানুষ হিসেবে আমাদের ছেড়ে চলে গেছেন। তার ৪ সন্তানের মধ্যে ৩ জন বড় মাপের ডাক্তার ও একজন ব্যারিস্টার। তিনি আরো বলেন, মারা গেলে বেশিদিন মানুষ মনে রাখে না তবে কিছু মানুষ তাদের কীর্তির জন্য বেঁচে থাকেন হাজার বছর। আর সে মানুষটি হচ্ছেন মেজর সুরঞ্জন দাস।
গতকাল বুধবার সকালে প্রয়াত মেজর প্রয়াত মেজর সুরঞ্জন দাস প্রতিষ্ঠিত কীর্তি নারায়ণ কলেজ কর্তৃক আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতা তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
কৃতীয়াণ কলেজের বর্তমান সভাপতি মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) আব্দুস সালাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন, মেজর সুরঞ্জন দাশের কন্যা ড. শর্মিষ্টা দাস সুমি ও ব্যারিস্টার শাওন দাস, পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব মাহমুদ হাসান, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক এড. মিজবাউদ্দিন সিরাজ, হবিগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম চৌধুরী, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরিয়ার, নবীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এড. গতি গোবিন্দ দাস, নবীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক তোফাজ্জল ইসলাম চৌধুরী, লন্ডন প্রবাসী বিশিষ্ট কমিউনিটি নেতা আনোয়ার আলী, সাবেক সংসদ সদস্য ইসমাত চৌধুরীর সুযোগ্য কন্যা আওয়ামী লীগ নেতা ডাক্তার নাজরা চৌধুরী, কাজল দাস, বড় পশ্চিম ইউপি চেয়ারম্যান রঙ্গলাল রায় প্রমুখ।
স্মরণ সভায় উপস্থিত ছিলেন, নবীগঞ্জ প্রয়াত সাংবাদিক স্মৃতি সংসদের সভাপতি ও নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি সিনিয়র সাংবাদিক আনোয়ার হোসেন মিঠু, মুক্তিযোদ্ধা কোকিল দাস, আওয়ামী লীগ নেতা মৃনাল কান্তি রায় মিনু, রানু দাস, গৌতম দাস, মাজু মিয়া, লোকমান খান, শিক্ষক রিয়াজুল আবেদীন জানু, রুবেল মিয়া, রত্নদীপ দাশ রাজু, হরিপদ দাশ, অশেষ দাশসহ কলেজের অভিভাবক, ছাত্র/ছাত্রী ও এলাকাবাসী।
সভাপতির বক্তব্যে মেজর জেনারেল (অব:) আব্দুস সালাম চৌধুরী বলেন, মেজর সুরঞ্জন সবসময় সাধারণ মানুষের পাশে থাকার চিন্তা করতো এবং সে তাদের জন্য যা কিছু করার তাই সে করতো। দেশের প্রতি তার প্রেমের উৎকৃষ্ট উদাহরণ হচ্ছে সে যে পত্রিকা বের করেছিলো তার নাম দিয়েছিল দৈনিক মাতৃভূমি। তিনি কলেজের ৪ জন মেধাবী শিক্ষার্থীর পড়াশোনার সমস্ত দায়িত্ব নেয়ারও ঘোষণা দেন।


     এই বিভাগের আরো খবর